প্রাথমিক চিকিৎসার সরঞ্জাম | Jemon Blog
ঢাকামঙ্গলবার - ৩০ নভেম্বর ২০২১
  1. অনলাইন জব
  2. গল্প জানুন
  3. টেক আপডেট
  4. লাভ স্টোরি
  5. সাকসেস লাইফ
  6. সোস্যাল আপডেট
  7. হেলথ টিপস

প্রাথমিক চিকিৎসার সরঞ্জাম

যেমন ব্লগ ডেক্স
নভেম্বর ৩০, ২০২১ ৯:০৪ পূর্বাহ্ণ
Link Copied!

ad

প্রাথমিক চিকিৎসা! দৈনন্দিন জীবনে মানুষের বিপদ আপদ এগুলো হবে স্বাভাবিক সব সময় মনে থাকেনা। মানুষ বিভিন্ন সিচুয়েশন ভোগ করে আবার কিছু কিছু সময় দেখা যায় মানুষ খুব বেশি অসুস্থ হয়ে পড়ে আবার কোন সময় মানুষ সুস্থ থাকে সুস্থ থাকবে অসুস্থ থাকবে এটাই স্বাভাবিক। তবে এই সুস্থ আর অসুস্থতার মধ্যে নিজেকে প্রস্তুত থাকতে হবে যেকোনো সময় আপনার একটা অ্যাক্সিডেন্ট হয়ে যেতে পারে আপনার ঘরে আপনার বাসায় মিনিমাম প্রাথমিক চিকিৎসা সরঞ্জাম গুলো রাখা প্রয়োজন।

অনেকেই বলে আমার নিকটে হসপিটাল আমার নিকটে ফার্মেসি তাহলে এগুলো কেন রাখব তাদের জন্য বলব দেখেন আপনার যত নিকটে হসপিটাল ফার্মেসি থাকুক না কেন হয়তোবা তখন আপনার কোনো কাজেই আসবে না যখন আপনি বিপদে পড়বেন যখন আপনার প্রয়োজন হবে। ধরেন আপনি গভীর রাত এখন আপনি একটা ঝামেলায় পড়লে আপনার পা কেটে গেল আপনি কোন একটা বিপদে পড়লেন তখন আপনার প্রাথমিক চিকিৎসা সরঞ্জাম গুলো প্রয়োজন তখন আপনি কোথা থেকে এগুলো সংগ্রহ করবেন তখন অবশ্যই আপনার জন্য কোন ফার্মেসি কিংবা হসপিটাল খোলা থাকবে না।

প্রাথমিক চিকিৎসার কিছু কিছু জিনিস নিজের বাসায় রেখে দিতে হয় যেমনটা আগেই বলেছি। ব্যান্ডেজ কাপুর, স্যাভলন, ওয়ান টাইম টেপ, প্লাস্টার, মলম, কিছু প্রাথমিক চিকিৎসা ঔষধ। জ্বর, সর্দি, কাশি, মাথাব্যথা এগুলোর ঔষধ। মিনিমাম এগুলো আমাদের প্রাথমিক চিকিৎসার জন্য হলেও ঘরে রাখা খুবই গুরুত্বপূর্ণ যেকোনো সময় আমাদের লেগে যেতে পারে। প্রাথমিক চিকিৎসা সরঞ্জাম গুলো খুবই গুরুত্বপূর্ণ এগুলো আপনার ঘরে যখন থাকবো না দেখবে তখনই আপনার প্রয়োজন হবে আমার মতে ঘরে রাখা উচিত।

আরো পড়ুনঃ  শীতের দিনে শরীরের যত্ন

এমন একটা সময় আসবে যখন যেগুলো খুব প্রয়োজন কিন্তু আপনার হাতের নাগালে দেয় তখন আপনি এগুলো খুঁজেও কোথাও পাবেন না। হঠাৎ করে এক্সিডেন্ট কিবা হাত কেটে গেলে প্রথমেই আপনার প্রয়োজন হবে এখন সেটা যদি আপনার বাসায় না থাকে আপনার বাজার দিয়ে আনতে হয় তখন কিন্তু আপনি আপনার হাত-পা কাটা রক্ত থামাতে পারবেন না আপনাকে বাজার থেকে এনে এরপর থামাতে হবে বুঝতেই পারছেন আমি কি বলতে চাচ্ছি। অবশ্যই বাসে প্রাথমিক চিকিৎসা সরঞ্জাম গুলো রাখা খুবই গুরুত্বপূর্ণ।

ad

এই সরঞ্জামগুলো আপনার বাসায় রাখতেই হবে কেননা যে কোনও সময় প্রয়োজন হতে পারে আপনার আশেপাশের কোন প্রতিবেশীর কোন সমস্যা হলে আপনি হুট করে তাকে সহযোগিতা করতে পারলেন এগুলো কখনো মেয়াদোত্তীর্ণ হয় না ওষুধ ব্যতীত বাকি যেগুলো রয়েছে সেগুলো তেমন মেয়াদোত্তীর্ণ হয় না এগুলো আপনি অনেকদিন রেখে দিতে পারেন সুরক্ষিত যখনই আপনার প্রয়োজন তখন আপনি নিশ্চিন্তে ব্যবহার করতে পারেন এগুলো ব্যবহারের ফলে প্রাথমিক চিকিৎসা লাভ করলেন।

ডাক্তার কিংবা হসপিটালে চিকিৎসা নেয়ার পূর্বে সবাই কিন্তু প্রাথমিক চিকিৎসা টা নিয়ে নেয়, কারো মাথা ফেটে গেলে তার রক্ত পড়া থামাতে প্রথমেই প্রাথমিক চিকিৎসার প্রয়োজন হয়। প্রথমেই তার মাথা ফাটার রক্ত থামানোর জন্য মাথায় ব্যান্ডেজ করতে হবে স্যাভলন দিয়ে ধুতে হবে এর পরে তাকে হসপিটালে নিতে হবে কিন্তু মা পা ফাটার পরেই যদি তাকে হসপিটালে নেয়ার জন্য তাড়াহুড়ো করেন ততক্ষণে তার রক্ত সব বের হয়ে তিনি রক্তশূন্যতায় মারা যাবেন।

আরো পড়ুনঃ  স্বপ্নের নায়ক সেই তুমি • পর্ব-১

প্রাথমিক চিকিৎসা করার সর্বশক্তি ইচ্ছেশক্তি মানসিক সাহস সবার মধ্যে থাকা জরুরী থাকা উচিত। সব সময় আমাদের প্রস্তুতি নিয়ে থাকতে হবে যেকোনো সময় আমাদের সাথে দুর্ঘটনা ঘটে যেতে পারে তাই দুর্ঘটনা ঘটে যাওয়ার লক্ষ্যে আমাদের অবশ্যই সর্তকতা অবলম্বন করতে হবে। একদিন দুর্ঘটনা সারা জীবনের কান্না তাই মিনিমাম হলেও আপনি প্রাথমিক চিকিৎসা সরঞ্জাম গুলো ধরে রাখুন এতে করে হয়তোবা কারো জীবন বেঁচে যেতে পারে কারণ একটা মানুষ এক্সিডেন্ট করার পরে যে কোন চিকিৎসা কেন্দ্রে তাকে পৌঁছানো অনেক লম্বা সময়ের ব্যাপার হতে পারে হয়তোবা এই সময়ের মধ্যে তিনি মারা যেতে পারেন তাই প্রাথমিক চিকিৎসা সরঞ্জাম গুলো খুবই গুরুত্বপূর্ণ।

খুবই কম টাকার মধ্যে সেগুলো সংগ্রহ করা যেতে পারে তাই এগুলো সংগ্রহ করে ঘরের মধ্যে রাখুন যেকোনো সময় আপনার প্রয়োজন হলে আপনি যেটা সহজে ব্যবহার করতে পারেন যাতে এটার মাধ্যমে আপনি প্রাথমিক সম্পূর্ণ করতে পারেন। অনেক সমস্যা এমন হয়ে থাকে যে প্রাথমিক ট্রিটমেন্ট এর পরে তাকে আর হসপিটাল কিংবা ফার্মেসিতে যোগাযোগ করতে হয় না এতে করেই তার সমস্যার সমাধান হয়ে থাকে এটা স্বল্প খরচে আপনাকে রক্ষা করতে পারে।

আরো পড়ুনঃ  নিউজ পোর্টাল থেকে ইনকাম

তাহলে আমরা বুঝলাম যে প্রাথমিক চিকিৎসার সরঞ্জামগুলো রাখা খুবই গুরুত্বপূর্ণ এগুলো রাখলে আমাদের ক্ষতি নেই বরং আমাদের কাজে আসবেই তাই এগুলো আমরা সবাই রেখে দিব।