ফেসবুক পাসওয়ার্ড পরিবর্তন করার নিয়ম | Jemon Blog
ঢাকাশনিবার - ২৮ আগস্ট ২০২১
  1. অনলাইন জব
  2. গল্প জানুন
  3. টেক আপডেট
  4. লাভ স্টোরি
  5. সাকসেস লাইফ
  6. সোস্যাল আপডেট
  7. হেলথ টিপস

ফেসবুক পাসওয়ার্ড পরিবর্তন করার নিয়ম

যেমন ব্লগ ডেক্স
আগস্ট ২৮, ২০২১ ৭:২৮ অপরাহ্ণ
Link Copied!

ad

বর্তমানে ফেইসবুকে একটি জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম। বতর্মানে প্রায় সকলেরই একটি ফেইসবুক একাউন্ট আছে। ফেইসবুক একাউন্ট এর মাধ্যমে পৃথিবী টা আমাদের হাতের মুঠোয় চলে এসেছে। এর মাধ্যমে আমরা বন্ধুদের সাথে চ্যাটিং, অডিও কলিং এবং ভিডিও কলিং এ কথা বলতে পারি। ফেসবুক পাসওয়ার্ড পরিবর্তন করার নিয়ম নিয়ে কিছু কথা বলব আপনাদের মাঝে।

বৈশ্বিক দূরত্ব কমে এসেছে। দেশ ও জাতী সম্পর্কে আমার জানতে পারছি। তাছাড়াও এতে নানা রকমের সুযোগ সুবিধা রয়েছে। আমাদের বিনোদনের অন্যতম গুরুত্বপূর্ণ মাধ্যম। এটা বর্তমানে আমাদের অনেক সুযোগ সুবিধা প্রদান করে থাকে।

আমরা কিন্তু প্রত্যেকেই কমবেশি ফেসবুক ব্যবহার করে থাকি। আর এই ফেইসবুকে একাউন্ট খোলা খুবই সহজ। প্রথম এ www.facebook.com এ login করে আইডি খুলতে হবে।কিছু তথ্য ফরম আকারে আসবে। সেগুলো পূরণ করে ফেইসবুকে আইডি খুলতে হবে। তারপর ই আমরা আমাদের বন্ধুদের সাথে যোগাযোগ করতে পারবো। কিন্তু অনেক সময় আমরা ফেইসবুক এর পাসওয়ার্ড ভুলে যাই়।

ফলে আমরা আমাদের আইডিতে প্রবেশ করতে পারি না। কিন্তু এই ফেইসবুক এর পাসওয়ার্ড পরিবর্তন করা খুবই সহজ। তবে ফেইসবুক পাসওয়ার্ড পরিবর্তন করার নানা কারন রয়েছে। অনেক সময় ফেসবুক একাউন্ট হ্যাক হয়ে গেলে পাসওয়ার্ড চেইঞ্জ করার প্রয়োজন পরে। আমার নতুন আইডি খোলার জন্য সহজ পাসওয়ার্ড ব্যবহার করি‌।

ad
আরো পড়ুনঃ  মাদকদ্রব্য সেবন এর অপকারিতা

এই সহজ পাসওয়ার্ড সহজেই হ্যাক করা যায়। পরবর্তীতে এই সহজ পাসওয়ার্ড strong করার জন্য পাসওয়ার্ড পরিবর্তন করে ফেলি আমরা। তাছাড়া এক জনের একাধিক আইডি থাকলে সে পাসওয়ার্ড মনে রাখার সুবিধার্থে একই পাসওয়ার্ড ব্যবহার করে। ফলে কেউ দেখে ফেললে তখন পাসওয়ার্ড চেইঞ্জ করার দরকার হয়।তো আপনারা কিভাবে খুব সহজেই ফেসবুকের পাসওয়ার্ড পরিবর্তন করতে পারবেন সেটাই আজকের আলোচনা করব।

বর্তমানে ফেসবুকের ৫ কোটি অ্যাকাউন্ট দখলে নিয়েছে হ্যাকাররা। এর মধ্যে এ খবর জেনেছেন ফেসবুকের সকল ব্যবহারকারীরা। তাই অ্যাকাউন্ট নিরাপদ রাখতে  ফেইসবুক পাসওয়ার্ড পরিবর্তন করা অত্যন্ত জরুরি বলছেন বিশেষজ্ঞরা।

ফেসবুক পাসওয়ার্ড পরিবর্তন করার নিয়ম-

১।ফেসবুকের পাসওয়ার্ড পরিবর্তন করতে প্রথমে www.facebook.com এ যেতে হবে। তারপর ব্যবহারকারীকে ইউজার নাম ও তার ফেইসবুক পাসওয়ার্ড দিয়ে ফেসবুকে লগইন করতে হবে।

২। এরপর উপরের ডান পাশে থাকা অ্যারো আইকনে ক্লিক করতে হবে। তখন setting নামে একটি অপশন শো করবে। তারপর settings অপশনে যেতে হবে।

৩। setting অপশন এ প্রবেশ করার পর security and login অপশনে ক্লিক করলে হবে। ক্লিক করার পর একটি নতুন  পেজ চালু হবে। মানে আরো একটি নতুন অপশন দেখা যাবে।সেখান থেকে login অপশনে এর নিচে থাকা change password অপশনে যেতে হবে। আর তখনই  পাসওয়ার্ড পরিবর্তনের একটি অপশন দেখা যাবে। সেখানে দুটি অপশন থাকবে। একটি হচ্ছে current অপশন, অন্যটি new অপশন।

আরো পড়ুনঃ  স্বপ্নের নায়ক সেই তুমি • পর্ব-২

৪। সেখান থেকে current অপশনে আপনার বর্তমানে থাকা পাসওয়ার্ডটি দিতে হবে। মানে আপনার ফেইসবুক যে পাসওয়ার্ড টি বর্তমানে ব্যবহার করছেন। তারপর new অপশনে নতুন পাসওয়ার্ডটি দিতে হবে। আপনি যেকোনো একটি strong পাসওয়ার্ড দিবেন। এক্ষেত্রে আপনার নাম পাসওয়ার্ড হিসেবে ব্যবহার করা উচিৎ হবে না।

৫। কিছু সংকেত ব্যবহার করতে পারেন। যেমন- @ $ & ₹ ইত্যাদি। এতে চাইলে ই কেউ সহজে আপনার পাসওয়ার্ড হ্যাক করতে পারবে না। new password দেওয়ার পর re-type new পাসওয়ার্ড নামে আরো একটি বক্স দেখতে পাবেন। এ অপশনেও আপনার দেওয়া নতুন পাসওয়ার্ডটি আবার দিতে হবে।তারপর save অপশন পাবেন। এবং এই save changes অপশনে ক্লিক করলেই পাসওয়ার্ডটি পরিবর্তন হয়ে যাবে।

৬। এভাবেই পাসওয়ার্ড চেইঞ্জ করা একটি খুবই সহজ ব্যাপার। বর্তমানে যার একটি ফেইসবুক একাউন্ট নেই সে অনেক পিছনে পড়ে আছে। তাই এর পাসওয়ার্ড টিও strong করে রাখতে হয়।বর্তমানে অনেক হ্যাকার বের হয়েছে। তারা সর্বদা  ফেইসবুক হ্যাক করতে চায়‌। ফেইসবুক একাউন্ট হ্যাক করতে পারলে হ্যাকাররা অনেক গুরুত্বপূর্ণ তথ্য চুরি করে ফেলতে পারে।

আরো পড়ুনঃ  ছোলা খাওয়ার উপকারিতা

এতে আমাদের অনেক ক্ষতি হওয়ার সম্ভাবনা থাকে। তাই আমাদের উচিৎ ফেইসবুক পাসওয়ার্ড এর দিকে লক্ষ্য রাখা। যদি মনে হয় যে পাসওয়ার্ড হ্যাক হওয়ার সম্ভাবনা আছে তাহলে তা আমাদের চেইঞ্জ করে ফেলতে হবে। এবং উপরে উপরে বর্নিত পদ্ধতি ব্যবহার করে পাসওয়ার্ড পরিবর্তন করা যাবে।

আমরা একটু চেষ্টা করলেই আমাদের নিজের পাসওয়ার্ড নিজেই পরিবর্তন করে ফেলতে পারি। আর উপরে বর্নিত পদ্ধতি খুবই সহজ। এবং সময় খুব কম লাগে। আমরা যদি আমাদেরকে ফেইসবুক পাসওয়ার্ড চেইঞ্জ করি তাহলে strong পাসওয়ার্ড দেবো। এতে হ্যাকার দের পক্ষে পাসওয়ার্ড হ্যাক করা সম্ভব হবে না।